২ জুন বাজেট ঘোষণা

আগামী ২ জুন ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা করা হবে। এটি দেশের ৪৬তম বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ওইদিন বিকেল ৩টায় জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের এটি তৃতীয় বাজেট। আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এটি অষ্টম বাজেট। তবে এছাড়া এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেটও ঘোষণা করেন তিনি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২ জুন সংসদে আগামী ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট, চলতি ২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৬ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। অর্থবিল পাস হবে ২৯ জুন এবং মঞ্জুরীসহ অন্যান্য দাবি পাস হবে ৩০ জুন। এর আগে প্রস্তাবিত বাজেটের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তব্য রাখবেন।

চলতি ২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত বাজেটের ওপর আলোচনা শুরু হবে ৬ জুন এবং ৭ জুন এটা পাস হবে। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ৮ জুন এবং শেষ হবে ২৮ জুন। ছুটির দিন ছাড়া মোট ১৫ কার্যদিবস এ সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।



মন্তব্য চালু নেই