৪০ বছরের বেশি বয়সীরা আইনজীবী হতে পারবেন না

আইন পেশার সনদ গ্রহণ করার জন্য আগে কোনো নির্ধারিত বয়স ছিল না। যেকোনো বয়সের মানুষ এই পেশায় সনদ গ্রহণ করতে পারতেন। তবে আইনজীবী হওয়ার জন্য এখন বয়স নির্ধারণ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। ৪০ বছরের পর বাংলাদেশ বার কাউন্সিল থেকে আর আইনজীবী হিসেবে সনদ নিতে পারবেন না বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

বেসরকারি দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের জটিলতা নিয়ে মামলার রায়ে আইনজীবী হিসেবে সনদ নেয়ার ক্ষেত্রে আজ এ বয়স নির্ধারণ করে দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন আইনজীবী খায়রুল আলম চৌধুরী।

একই সঙ্গে রায়ে জেলা জজ এর দায়িত্ব থেকে অবসরে যাওয়ার পর থেকে হাইকোর্টের নিচের আদালতে প্র্যাকটিস করতে পারবেন না বলেও নির্দেশনা দিয়েছেন আদালত। তাছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই বছর মেয়াদি এলএলবি সনদধারীরা বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে পারবেন না বলেও রায়ে বলা হয়েছে।

রায় ঘোষণার পর আইনজীবী খায়রুল আলম চৌধুরী বলেছেন, ৪০ বছরের পর আইনজীবী হওয়া যাবে না। তাছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই বছর মেয়াদি এলএলবি সনদধারীরা বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে পারবেন না।

দুই বছর মেয়াদি কোর্স সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, আপিল বিভাগ বলেছেন দুই বছরের কোর্স তারা অ্যাপ্রোভ করবেন না। তিন বছর অথবা চার বছর মেয়াদি কোর্সধারী হতে হবে। আমি বলেছিলাম আইনজীবী হওয়ার বয়সসীমা ৩৫ বছর করতে। তবে এখনো পর্যন্ত আলাপ-আলোচনায় বোঝা গেছে উনারা ৪০ এর পক্ষে।



মন্তব্য চালু নেই