৭২ ঘণ্টার হরতাল চলছে

বিএনপির নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ডাকা সারা দেশে ৭২ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। পাশাপাশি গত ৬ জানুয়ারি থেকে টানা অবরোধ অব্যাহত রয়েছে।

রোববার ভোর ৬টা থেকে এ হরতাল শুরু হয়ে চলবে বুধবার ভোর ৬টা পর্যন্ত। বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়ার গুলশান কার্যালয় উড়িয়ে দেওয়া ও বিএনপি চেয়ারপারসনকে গ্রেফতারের হুমকির প্রতিবাদে এ হরতাল আহ্বান করেছে ২০ দলীয় জোট।

গত শুক্রবার বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই হরতাল ঘোষণা করা হয়। বিবৃতিতে বিএনপি ও ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীকে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে ৭২ ঘণ্টার হরতাল পালনের আহ্বান জানানো হয়।

হরতালে নাশকতা মোকাবিলায় রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত মোতায়েন রয়েছে পুলিশ। এ ছাড়াও রয়েছে বিজিবি সদস্যরা।

এদিকে, আগামীকাল সোমবার থেকে সারা দেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। হরতালে পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। তবে হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষায় বিশেষ নিরাপত্তা দেওয়া হবে বলে পরীক্ষার্থী ও অভিভাবকদের আশ্বস্ত করেছেন পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।



মন্তব্য চালু নেই