৯৬ বছরে স্নাতক ডিগ্রি অর্জন করে গিনেস বুকে!

যে বয়সে মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে, ঠিক সেই সময়ে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করলেন তিনি। বিশ্বকে চমকে দেয়া সেই ৯৬ বছরের ‌‘যুবক’ হলেন জাপানের এক নাগরিক। নাম শিগেমি হিরাতা। তবে আর মাত্র ১৬৫ দিন পর ৯৭ বছরে পা দিবেন তিনি। তিনি থাকেন পশ্চিম জাপানের একটি এলাকায়।

এর মাধ্যমে হিরাতা বিশ্বের সবচেয়ে বেশি বয়সে স্নাতক ডিগ্রি অর্জনকারীর খেতাব পেয়েছেন। ফলে তার নাম লিপিবদ্ধ হয়েছে গিনেস বুকে। স্নাতক হিসেবে স্বীকৃতি পেয়ে হিরাতা গতকাল শুক্রবার আনন্দ প্রকাশ করে বলেন, আমি সত্যি সত্যি খুশি। যেকোনো বয়সে শেখা- একটা মজার বিষয়।

এ সময় তিনি তার বাড়ি জাপানের তকমআতসুকে উপস্থিত সাংবাদিকদের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সনদ দেখান এবং আনন্দ প্রকাশ করেন।

১৯১৯ সালের ১ সেপ্টেম্বর হিরাতার জন্ম। জাপানের প্রাচীন বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত কিয়েতো বিশ্ববিদ্যালয়ের কলা ও সিরামিক বিভাগে ভর্তি হন ২০০৫ সালে। তখন তার বয়স ছিল ৮৫। একটানা ১১ বছর পড়াশোনা শেষে গত ১৯ মার্চ ৯৬ বছর ২০০ দিন বয়সের মাথায় অর্জন করেন এই ডিগ্রি।

হিরাতা বলেন, আমার আয়ু এত হয়েছে যে আমি নিজেকে সুখী মনে করছি। মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছি। আমার দুই সন্তান, পাঁচজন নাতি-নাতনি এবং চারজন প্রপৌত্র আছে।

হিরাতা আরো বলেন, আমি যদি ১০০ বছর বাঁচতে পারি, আমার স্বাস্থ্য যদি এখনকার মতোই ভালো থাকে, তাহলে পরবর্তী সময়ে উচ্চ শিক্ষার জন্য ভাবতে পারি। -জাপান টাইমস



মন্তব্য চালু নেই