মেইন ম্যেনু

কৃত্রিম দ্বীপ তৈরি করছে উত্তর কোরিয়া!

এবার কৃত্রিম দ্বীপ তৈরি করছে উত্তর কোরিয়া। যা কোরিয়া উপদ্বীপে নতুন করে উত্তেজনা তৈরি করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

উত্তর কোরিয়া সংলগ্ন পীত সাগরে এই কৃত্রিম দ্বীপ তৈরির তথ্যপ্রমাণ পাওয়া গেছে। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা। সে অঞ্চলে উত্তর কোরিয়ার বেশ কিছু সামরিক স্থাপনাও রয়েছে। তবে কৃত্রিম দ্বীপটি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি উত্তর কোরিয়ার কঠোর গোপনীয়তার কারণে।

কৃত্রিম দ্বীপগুলোতে সামরিক স্থাপনা স্থাপনের লক্ষণ দেখা গেছে বলেও দাবি করেছেন বিশেষজ্ঞরা। সে এলাকার নিকটবর্তী স্থানে রয়েছে সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র। এছাড়া সেখানে চওড়া রাস্তা ও ভবন নির্মাণ করতে দেখা যাচ্ছে। সোহাই এলাকায় স্যাটেলাইট উৎক্ষেপণের রকেটের পরীক্ষা করে উত্তর কোরিয়া। এছাড়া এ বছরের শুরুতে সেখানে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চালানো হয়।

উল্লেখ্য, পীত সাগর বলতে পূর্ব চীন সাগরের উত্তর অংশটিকে বোঝায়। এটি প্রশান্ত মহাসাগরের একটি প্রান্তিক সাগর। সাগরটি চীনের মূল ভূখন্ড এবং কোরীয় উপদ্বীপের মাঝখানে অবস্থিত। আর এ কারণে সাগরটির গুরুত্ব প্রচুর।






মন্তব্য চালু নেই